বন্ধুর পথে আমাদের অবিরাম ছুটে চলা- কেন আমি ইসলামী আন্দোলন করি?

আমাদের পরিচয় এখন আর শুধু ইন্ডিভিজ্যুয়াল ব্যক্তির মধ্যে সীমাবদ্ধ নেই বলে মনে হয়। এখন আমরা সবাই মিলেই আমরা- এক দেহ, এক প্রাণ। তাইতো কখনও কাঁদি, কখনও হাসি, কখনও চুপ করে থাকি, আবার পরক্ষনেই চিৎকার করি- সব মিলিয়ে এ পথচলা। আমাদের মঞ্জিল যে সবগুলো কাজের সিড়ি বেয়েই চলার জন্য। এ আন্দোলন আমাদের রক্তকে শিহরিত করে, আরেক পাশ থেকে এতে সঞ্চারন করে শীতলতা। তাই আমরা একেবারে উষ্ণও হইনা, আবার বরফের ন্যায় ঠান্ডা হওয়াটাও আমাদের হয়ে ওঠেনা। আমাদের জিহাদ তাই শুধুমাত্র যুদ্ধের মধ্যে নয়, আবার শুধু দাওয়াতি কাজের মধ্যেও সীমাবদ্ধ নয়। আমরা জিহাদের ময়দানে ঝাপিয়ে পড়েছি, জিহাদ ফি সাবিলিল্লাহ’র সবগুলো হক আদায় করার প্রয়াসে- মহান প্রভুর, আরশের মহান মালিকের ভালবাসায় আবদ্ধ হতে আমাদের অকৃত্রিম প্রচেষ্টা আমাদেরকে তাড়িত করে। আমরা সিরাত্বল মুস্তাকিমের পথের পথিক হওয়ার জন্য প্রতিনিয়ত সূরা ফাতিহার ষষ্ঠ আয়াত উচ্চারন করে থাকি। কুরআনের প্রতিটি নির্দেশনার মধ্যেই খুঁজে পাই সে সিরাত; রাসূলের (সঃ) প্রতিটি কাজের মাঝে লুকায়িত পাই সে সিরাতের সহজ সাবলীল ব্যাখ্যা।

আমাদের জীবনের মানে আমরা খুঁজে নিয়েছি- দীনের বিজয়ের মধ্যে। যে দীন বিজয়ী হলে- মানুষের সব দুঃখ, কষ্ট, গ্লানি, ভেদাভেদ, সব, স--ব দূর হয়ে যাবে। মানুষ পেয়ে যাবে শান্তিময় একটি সমাজ। অপার শান্তির সে সমাজের জন্য আজ আমি তাই ঘুরে ফিরি। সন্ধান করি- সেসব পথিকের, যারা আমার মতই আজ শান্তির জন্য হন্যে হয়ে ঘুরে বেড়ায়। যারা রাস্তার পাশের কনকনে শীতের ছোট্ট শিশুটির মুখে স্থায়ী হাসির জন্য সমাধান খুঁজে ফিরে। যারা মানুষের সমাজটাকে সমাজ হিসাবেই দেখতে চায়। যারা এ সুন্দর বসুন্ধরাকে সুন্দরতম করেই সাজাতে চায়। যারা আশরাফুল মাখলুকাতের পরিচয়কে নিজের ও নিজেদের জন্য সত্যে পরিনত করতে চায়। আমি আজ তাদেরই সন্ধান করি। ডেকে ফিরি, ডেকে ফিরতে চাই- আয় ভাই, মিলিত হই সেই মোহনায়, যেখানে এসে মিলিত হয়েছে সুন্দরতম ইচ্ছে-ডানাগুলো।

আমরা মিলিত হয়ে, এক রাস্তায় হাটি। একটি লক্ষ্য পানে ছুটে চলি। ছুটে চলি খেলাফাতের মহান দায়িত্ব পালনের প্রচেষ্টায়। মহান প্রভুর অপার কৃপা পেলে আমরা নিশ্চয়ই, নিশ্চয়ই সফলতার দিকে এগিয়ে যাব, এগিয়ে যাবই। সিরাত্বল মুস্তাকিমের পথ ধরে আমরা পৌঁছে যাব মঞ্জিলে মকসুদের দিকে। সে স্বপ্ন বাস্তবায়নের পথে কষ্ট কিছুটা থাকে, থাকবেই, যুগে যুগে ছিল। বেলাল, খাব্বাব, সুমাইয়া, ইয়াসার, আমীরে হামজা রাদিয়াল্লাহু আনহুমের পথ ধরে যুগে যুগে বহুজন সে কথা প্রকাশ করে গিয়েছেন। সদ্য সময়ের কিছু পথিককে স্মৃতিতে আনতে চাইলেই আমরা পেয়ে যাই মালেক, সাব্বির, সালাহউদ্দিন, নোমানি, ......, এমদাদ, জুবায়েরসহ শত শত সাহাব উদ্দিনদেরকে। ওরা আমাদেরকে পথচলার সহজ উদাহরন সৃষ্টি করে দিয়ে গেছে। দেখিয়ে গিয়েছে কেমন করে এবং কিভাবে শত বাঁধা অতিক্রম করে নিজের প্রচেষ্টাকে চালিয়ে যেতে হয়, কিভাবে সকল বাঁধাকে অতিক্রম করেই আরশের মালিকের কাছে বিনয়ের সাথে সাক্ষ্য হয়ে দাঁড়াতে হয়। আজ এ পথিকদের উদাহরন সামনে আসলে কষ্টের কোন চিন্তা কি আর আমাদেরকে বাধা দিতে পারে?

আল্লাহ তুমি সাহায্য কর, আমায়, আমার ভাইকে, আমার নেতাকে, আমাদেরকে... তুমি কবুল কর আমাদের চেষ্টা, দাও ধৈর্য এবং বিজয়। শত ত্রুটি থাকলেও ক্ষমা করে দিয়ে তোমার পথের পথিকদেরকে তুমিই চালিয়ে নিও।। তুমি আমাদের হৃদয়ে প্রশান্তি দাও। আমাদের জন্য সহজ করে দাও। আমাদের সহজ পথ দেখাও। আমাদেরকে সাক্ষ্য বানাও।

মন্তব্য